Wednesday, September 10, 2014

মৃত্যুকালে ঋণ পরিশোধের দোয়া কবুল হয়


মোহাম্মদ ইবনে হামেদ বলেন, আমি ইমাম আহমদ ইবনে খাজরাওয়াহের পাশে বসে ছিলাম। তাঁর ছিল অন্তিম অবস্থা। বয়স হয়েছিল ৯৫ বছর। এক সাথী এ সময় একটি মাসআলা জিজ্ঞেস করলে তিনি কেঁদে ফেললেন। তারপর বললেন, ৯৫ বছর যাবত এক দরোজায় নক করে যাচ্ছি। এবার সেই দরজা খোলার সময় হয়েছে। আমি জানি না সৌভাগ্যের সঙ্গে খুলবে নাকি দুর্ভাগ্যের সঙ্গে খুলবে।

এ সময় একজন পাওনাদার এসে উপস্থিত সে ইমাম আহমদ ইবনে খাজ রাওয়াহের নিকট সে ব্যক্তি সাতশত দিনার পাওনা ছিল। এ সময় তিনি দোয়া করলেন, আপনি বলেছেন আমার নিকট দোয়া কর আমি কবুল করবো, হে মহান রব, আমার ঋণ পরিশোধের ব্যবস্থা করুন, আপনি সব কিছুই করতে পারেন।

এ সময় দরোজায় এক ব্যক্তি নক করলো। সে বলল, ইমাম আহমদের পাওনাদার কোথায়? পাওনাদার এগিয়ে আসল। আগন্তুক ঋণ পরিশোধ করে দিলেন। সঙ্গে সঙ্গে ইমাম আহমদ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।

0 comments:

Post a Comment

Write your comment here.
এখানে আপনার মন্তব্যটি লিখুন।