Tuesday, October 7, 2014

আল্লাহ তা'আলার চাহিদা


হে আমার বান্দা, তুমি চাও এক আর আমি চাই আরেক । কোনো কিছুই ঘটে না। ঘটে আমি যা চাই, তা । আমি তোমাদের সকলের ছাড়া করে দেখাই । তোমাদের ইচ্ছা আমাকে ছাড়া পূরণ হতে পারে না । তো তুমি যদি আমার ইচ্ছা ও চাহিদার কাছে আত্মসমর্পণ কর, তা হলে আমি তা করব, যা তুমি চাইবে ।
আমি তোমার জন্য দেখা একেবারে হারাম করিনি । দেখতে আমি তোমাকে একদম তোমাকে একদম নিষেধ করিনি । তোমার জন্য দেখার জন্য অনুমতি আছে । কিন্তু একটি সীমা পর্যন্ত । সেই সীমা লঙ্ঘন করে দেখো না ।
আমি তোমাকে শুনতে বারণ করিনি ।
দীনের উপর চলা কঠিন তখন হতো, যখন আল্লাহ বলতেন-
তুমি অন্ধ হয়ে যাও- দেখো না ।
তুমি বধির হয়ে যাও- শোনো না ।
তুমি ক্ষুধার্ত থাকো- খেয়ো না ।
তুমি বোবা হয়ে যাও- কথা বলো না ।
তুমি উলঙ্গ হয়ে যাও- কাপড় পরিধান করো না ।
বনে-জঙ্গলে থাকো- বাড়িঘর তৈরি করো না ।
আল্লাহ তা'আলা এসব বলেননি । তিনি সবকিছুর জন্য একটি সীমা নির্ধারণ করে দিয়েছেন যে, এতটুকু দেখতে পার, এতটুকু নয় ।
আপনারা সবাই জানেন কী দেখা যাবে আর কী দেখা যাবে না ।
কী শোনা যাবে আর কী শোনা যাবে না ।
কী বলা যাবে আর কী বলা যাবে না ।
তোমরা সত্য বলো- মিথ্যা বলো না ।
সঠিক বলো- ভুল বলো না ।
ভালো কথা বলো- গীবত করো না ।
কুরআন শোনো- গান শোনো না ।
অর্থাৎ- তা করো, যা আমি চাই ।
তা হলে আমিও তা-ই করব, যা তোমরা চাও ।

0 comments:

Post a Comment

Write your comment here.
এখানে আপনার মন্তব্যটি লিখুন।